Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ August ২০২২

মহাপরিচালক

  		মহাপরিচালক

ড. মো: এনামুল হক (পরিচিতি নং ৬২৯৪)

মহাপরিচালক (অতিরিক্ত সচিব)

স্বাস্থ্য অর্থনীতি ইউনিট

স্বাস্থ্য সেবা বিভাগ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

 

ড. মো: এনামুল হক ২৫ জুলাই ২০২২ খ্রি. স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ১৯৯৫ সালে ১৫’শ বিসিএস এর মাধ্যমে প্রশাসন ক্যাডারে যোগদান করেন। স্বাস্থ্য অর্থনীতি ইউনিটে মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে তিনি স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (বাজেট অধিশাখা ও প্রবা অধিশাখা) পদে কর্মরত ছিলেন।

 

প্রায় ২৭ বছর ধরে তিনি নিরলসভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  প্রশাসনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করে আসছেন। তিনি স্বাস্থ্য সেবা বিভাগে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর পূর্বে তিনি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় সভাপতির একান্ত সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরোর উপপরিচালক ও অ্যাসাইনমেন্ট অফিসার হিসেবে কর্মরত ছিলেন। মাঠ প্রশাসনে তিনি রংপুর জেলায় সহকারী কমিশনার, সিনিয়র সহকারী কমিশনার ও প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট, রংপুর জেলার বদরগঞ্জ  উপজেলায় সহকারী কমিশনার (ভূমি), কুড়িগ্রাম জেলায় সিনিয়র সহকারী কমিশনার ও চুয়াডাঙ্গা জেলায় সহকারী কমিশনার হিসেবে নিয়োজিত ছিলেন।

 

ড. মো: এনামুল হক গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপেজেলায় জন্মগ্রহণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে ভূগোল বিষয়ে তিনি ১৯৮৮-১৯৯১ সালে বিএসসি (সম্মান) ও ১৯৯২ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ ÷vwWR হতে জনস্বাস্থ্য বিষয়ে  পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ থেকে মাস্টার্স ইন গভর্নমেন্ট স্টাডিজ এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার হতে প্রজেক্ট ম্যানেজমেন্টে পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা সম্পন্ন করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং ১ পুত্র ও ১ কন্যা সন্তানের জনক। তাঁর সহধর্মিনী পেশায় একজন সরকারি কর্মকর্তা।

 

তিনি বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি), সাভার থেকে বুনিয়াদি প্রশিক্ষণ, বিসিএস প্রশাসন একাডেমি, শাহবাগ, ঢাকা হতে আইন ও প্রশাসন প্রশিক্ষণ, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর হতে সার্ভে এ্যান্ড সেটেলমেন্ট ট্রেনিং, বিপিএটিসি হতে অ্যাডভান্স কোর্স ইন ডেভেপলমেন্ট এ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন (এসিএডি) সম্পন্ন করেন। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক প্রশিক্ষণ, সভা, সেমিনারে অংশগ্রহণের সুবাদে তিনি যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, ইটালী, ফ্রান্স, জার্মানি, ফিলিপাইন, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারত, শ্রীলংকা, মিশর, তানজানিয়া, কেনিয়া, পেরু, ভিয়েতনামসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

 

 


Share with :

Facebook Facebook